ধোনির ‘৭’ কেন এত প্রিয়?

|

আর মাত্র মাস দেড়েক পরেই শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও আইপিএলে ঠিকই খেলা চালিয়ে যাচ্ছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাইতো ধোনি ভক্তরা আর কয়দিন পরেই আবার তার খেলা দেখার ‍সুযোগ পাচ্ছেন।

সম্প্রতি ধোনির দল চেন্নাই সুপার কিংস তাদের আগামী আসরের জার্সি প্রকাশ্যে আনে। জার্সির নমুনা হিসেবে ক্যাপ্টেন কুল ধোনির ৭ নম্বর জার্সিটিই প্রকাশ্যে আনে ফ্রাঞ্চাইজিটি।

ধোনি সবসময় সাত নম্বর জার্সি পরেই খেলেছেন। এখনও চেন্নাইয়ে এই জার্সি নম্বর নিয়েই মাঠে নামেন। মাহি ভ্ক্তরা কি জানেন, কেন ধোনি ৭ নম্বর জার্সি পরেন? না জানা থাকলেও সমস্যা নেই। সাত নম্বর জার্সির প্রতি তার কেন এত ভালোবাসা সে রহস্য নিজেই ভক্তদের জানিয়েছেন ভারতের সবচেয়ে সফল এই অধিনায়ক।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে ধোনি ৭ নম্বর জার্সির রহস্য তুলে ধরেন। ধোনি জানান, ৭ তারিখে বাবা-মা তাকে পৃথিবীতে এনেছিলেন। অর্থাৎ তার জন্ম তারিখ সাত। আর জন্মের মাসও সাত; মানে জুলাই। অর্থাৎ বছরের সপ্তম মাস জুলাইয়ের সাত তারিখে ধোনির জন্ম।

জন্ম সালের সাথেও সাতকে মিলিয়ে ধোনি জানান, তার জন্ম ১৯৮১ সালে। জন্ম বছরের শেষ দু’টি সংখ্যা ‘৮’ এবং ‘১’। ৮ থেকে ১ বাদ দিলেও হয় ৭। তাই ধোনিকে প্রথম যখন পছন্দের জার্সি নম্বরের কথা বলা হয়, তখন তিনি স্বভাবতই বেছে নেন ৭ নম্বর।

উল্লেখ্য, ২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া ধোনি সবশেষ ভারতের জার্সিতে মাঠে নেমেছিলেন ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে। ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল এই অধিনায়কের নেতৃত্বে বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ও আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ের স্বাদ পায়ে ভারত।

/এমএইচআর/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply