ঘরোয়া লিগে খেলতে কোহলি–রোহিতদের জয় শাহর চিঠি

|

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক সময়ে ইশান কিশান ও শ্রেয়াস আইয়ার বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) নির্দেশনা অমান্য করে রঞ্জি ট্রফিতে খেলেননি। যার কারণে চটেছেন বিসিসিআইয়ের জেনারেল সেক্রেটারি জয় শাহ। ক্রিকেটারদের ঘরোয়াতে অংশ নিতে কঠোরভাবে ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগে, ফিট থাকা সব ক্রিকেটারকে রঞ্জি ট্রফিতে খেলার নির্দেশ দিয়েছিল বিসিসিআই। কিন্তু এই নির্দেশ অমান্য করেন কেন্দ্রীয় চুক্তিতে থাকা ইশান কিশান। চুক্তিবদ্ধ আরেক ক্রিকেটার শ্রেয়াস আইয়ার এবং জাতীয় দলের পেসার দীপক চাহার রঞ্জির শেষ রাউন্ডের ম্যাচে খেলছেন না।

রাজ্য দল চাওয়ার পরও যদি কোনো ক্রিকেটার অযথা রঞ্জিতে না খেলে, তাহলে কঠোর ব্যবস্থা নেয়ার ইঙ্গিত দিয়েছিলেন জয় শাহ। এবার সেই পথেই হাঁটলেন তিনি। ক্রিকেটারদের চিঠি দিয়ে হুঁশিয়ার করলেন তিনি।

রোহিত শর্মা, ভিরাট কোহলিসহ বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে থাকা ক্রিকেটারদের পাঠানো চিঠিতে তিনি লিখেন, সম্প্রতি খেলোয়াড়দের মধ্যে একটি প্রবণতা দেখা গেছে, যা আমাদের জন্য উদ্বেগের কারণ। কিছু খেলোয়াড় (লাল বলের) ঘরোয়া ক্রিকেটের চেয়ে আইপিএলকে অগ্রাধিকার দেয়া শুরু করেছে। খেলোয়াড়দের এ ধরনের পরিকল্পনা আমাদের কাছে প্রত্যাশিত ছিল না। ঘরোয়া ক্রিকেটই সব সময় মূল ভিত্তি। এর ওপর ভারতীয় ক্রিকেট দাঁড়িয়ে আছে। খেলার প্রতি আমাদের যে দৃষ্টিভঙ্গি, সেই জায়গা থেকে এটিকে কখনোই অবমূল্যায়ন করা হয়নি। ঘরোয়া ক্রিকেটই ভারতীয় ক্রিকেটের মেরুদণ্ড গঠন করে এবং জাতীয় দলের ফিডার লাইন (পাইপ লাইন) হিসেবে কাজ করে।

তিনি আরও লিখেন, ভারতীয় ক্রিকেটের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি শুরু থেকেই পরিষ্কার—ভারতের হয়ে খেলতে আগ্রহী প্রত্যেক ক্রিকেটারকে ঘরোয়া ক্রিকেটে নিজেদের প্রমাণ করতে হবে। সেখানকার পারফরম্যান্স জাতীয় দলে নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ মাপকাঠি হিসেবে বিবেচনা করা হবে এবং সেখানে অংশগ্রহণ না করাটা গুরুতর প্রভাব ফেলবে।

মূলত ইশানের কাণ্ডেই বিরক্ত হয়েছেন জয় শাহ। ২৫ বছর বয়সী ইশান দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দলে থাকলেও ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি নেন। পরে দেশে না ফিরে দুবাইয়ে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেন। এর কয়েকদিন পর ভারতে ফিরে ‘কৌন বানেগা ক্রোড়পতি’ (কে হতে চায় কোটিপতি) নামের টিভি কুইজে অংশ নিতে দেখা যায় তাকে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply