আক্রমণাত্মক ক্রিকেটের ‘জনক’ ইংল্যান্ড শুনে চটলেন গেইল

|

ফাইল ছবি

ইংলিশ অধিনায়ক বেন স্টোকস আর কোচ ম্যাককালামের যৌথ ‘প্রযোজনা’ বাজবল ক্রিকেট। এই দু’য়ের হাত ধরে ক্রিকেটের রাজকীয় সংস্করণের ধরনটা বদলে যাওয়ার গল্প নতুন নয়। তবে তাদেরই দেখানো আগ্রাসী ক্রিকেটে প্রতিপক্ষের কাছে ধরাশায়ী হওয়ার ঘটনাও ঘটছে হর হামেশাই।

রাজকোটে রেকর্ড ১২ ছক্কায় ২১৪ রানের অপরাজিত ইনিংস খেলেন জয়সওয়াল। ৪৩৪ রানের রেকর্ড ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে যায় ভারত। জয়সওয়ালের ব্যাটিং দেখে ইংলিশ ওপেনার বেন ডাকেট বলেছিলেন, তাদের ব্যাটিং দেখেই অনুপ্রাণিত হয়েছেন ভারতীয় ওপেনার।

এবার এএফপিকে দেয়া সাক্ষাৎকারে ডাকেটকে এক হাত নিলেন ক্যারিবিয়ান তারকা ও ইউনিভার্স বস ক্রিস গেইল। তার মতে- আক্রমণাত্মক ক্রিকেট ইংল্যান্ডের সৃষ্টি নয়। অনেক বছর আগেই ভিভ রিচার্ডস ও ব্রায়ান লারার মত তারকারা এই খেলা শিখিয়েছেন।

গেইল বলেন, আক্রমণাত্মক ক্রিকেট অনেক বছর ধরেই আছে। এমনকি ক্রিস গেইল আন্তর্জাতিক মঞ্চে পা রাখার আগে থেকেই চলছে। আমাদের জন্য সেই পথ তৈরি করে দিয়েছেন ভিভ রিচার্ডস, ব্রায়ান লারার মতো ক্রিকেটাররা। তারা সব ফরম্যাটেই আক্রমণাত্মক খেলোয়াড়। পরিসংখ্যান ঘাটলে দেখবেন, তারা কীভাবে তাদের ইনিংস সাজিয়েছেন।

পরপর দুই টেস্টে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে কোটি ভক্তের মন জয় করেছেন জয়সওয়াল। সবার মতই জয়সওয়ালের ব্যাটিং দেখে মুগ্ধ ইউনিভার্স বসও। ভারতীয় এই তরুণ ওপেনারকে প্রশংসায় ভাসিয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি।

ক্রিস গেইল বলেন, আমার মনে হয় না, জয়সওয়াল এই ধরনের খেলা ইংল্যান্ডের কাছ থেকে শিখেছে। খেলার এই ধরনটি নিজের কোচ ও মেন্টরের পরামর্শে গড়ে তুলেছে। সে অসাধারণ একজন খেলোয়াড়। তার খেলা দেখে মনে হয় যেন ২০ বছর ধরে খেলছে। অবিশ্বাস্য! আশা করি, সে এটা ধরে রাখতে পারবে।

জয়সওয়ালকে দেখে সতীর্থ শিবনারায়ন চন্দরপলের কথাও মনে পড়ে যায় গেইলের। তার মতে জসওয়াল চন্দরপলের আক্রমণাত্মক সংস্করণ। তবে সময়ের সঙ্গে এই ভারতীয়কে নিয়ে প্রত্যাশা বাড়বে। আর তাই জসওয়ালকে তার সহাজত আক্রমণাত্মক ক্রিকেটটাই খেলতে দেয়া উচিত বলে মনে করেন গেইল।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply