ফাইনালের আগে শাস্তি পেলেন লিটন

|

লিটন দাস

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আচরণবিধি ভঙ্গ করায় শাস্তি পেয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ও ওপেনার লিটন দাস। মাঠে আম্পায়ারের সঙ্গে তর্কে জড়িয়ে পরার কারণে লিটনকে আচরণবিধি ভাঙায় ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। তার নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্টও।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তি শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ম্যাচ চলাকালীন লিটন আচরণবিধির ২.৬ ধারায় আপত্তিকর বা অশালীন আচরণ করেন। যে কারণে তাকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি বলেছে, বিসিবির কোড অব কন্ডাক্টের ২.৬ ধারা লঙ্ঘন করেছেন লিটন। যা ম্যাচ চলাকালীন সময়ে অশ্লীল, আপত্তিকর বা অপমানজনক অঙ্গভঙ্গি ব্যবহার করাকে বোঝায়। লিটন তার অপরাধ স্বীকার করেছেন এবং ম্যাচ রেফারি সেলিম শাহেদের দেয়া শাস্তি গ্রহণ করেছেন, তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

২৬ ফেব্রুয়ারি মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে রংপুর রাইডার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ানসের প্রথম কোয়ালিফায়ার ম্যাচের এক ঘটনায় এই শাস্তি পেয়েছেন লিটন। ম্যাচে আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকতের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়েছিলেন জাতীয় দলের এ ক্রিকেটার। উইকেটকিপার লিটনের একটি স্টাম্পিংয়ের আবেদন থার্ড আম্পায়ার কল না করেই নাকচ করে দিয়েছিলেন আম্পায়াররা। সেটার প্রতিবাদে প্রথম ইনিংসের অষ্টম ওভার শেষে কুমিল্লার অধিনায়ক তর্কে জড়ান আম্পায়ারের সঙ্গে। লিটনকে বেশ উত্তেজিতভাবে আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল। পরে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন মাঠে এসে তাকে শান্ত করেন।

টানা তৃতীয়বারের মতো বিপিএলের ফাইনালে উঠেছে কুমিল্লা। এ নিয়ে পঞ্চমবার ফাইনাল খেলছে দলটি। এবারই প্রথম কুমিল্লার অধিনায়কত্ব পান লিটন। তার হাতে টানা তৃতীয় শিরোপা উঠবে কি না, তা বলবে সময়। আগামী ১ মার্চ ফাইনালে কুমিল্লার প্রতিপক্ষ ফরচুন বরিশাল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply