ধনাঞ্জয়া-মেন্ডিসের অনন্য কীর্তি

|

ছবি: সংগৃহীত

সিলেট টেস্টে ব্যাট হাতে অনন্য কীর্তি গড়েছেন দুই লঙ্কান ব্যাটার ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। একই টেস্টের দুই ইনিংসে একই দলের দুই ব্যাটারের জোড়া সেঞ্চুরির বিরল ঘটনা ঘটলো ইতিহাসে তৃতীয়বারের মতো। একই ম্যাচে দুই ব্যাটারের দেড়শোর্ধ্ব রানের পার্টানারশীপের ঘটনাও টেস্ট ক্রিকেটের ইতিহাসে ঘটল তৃতীয়বার।

পাঁচ দিনের টেস্টের প্রথম তিন দিন জুড়েই রাজত্ব করেছে ধনাঞ্জয়া-কামিন্দুর ব্যাট। প্রথম ইনিংসে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে ২০২ রানের পার্টনারশিপ। ষষ্ঠ উইকেটে লঙ্কানদের টেস্ট ইতিহাসে যা ছিল তৃতীয় সর্বোচ্চ। সেঞ্চুরি হাঁকিয়েই থেমেছিলেন দু’জনই। দ্বিতীয় ইনিংসেও যেন গল্পটা এক।

১২৬ রানে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে জুটি বেঁধেছিলেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। ২৭৩ বলে ১৭৩ রানের আরও একটা ম্যারাথন পার্টনারশিপ। সেঞ্চুরি হাঁকিয়ে মিরাজের বলে বিদায় নেয়ার আগে ১৭৯ বলে ১০৮ রান করলেন ক্যাপ্টেন ধনাঞ্জয়া। ১৯ মাস পর ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে টানা দ্বিতীয় সেঞ্চুরি কামিন্দুর। শুধু সেঞ্চুরি নয়, দ্বিতীয় ইনিংসে কামিন্দু ১৬টি চার ৬টি ছক্কায় খেলেছেন ১৬৪ রানের ইনিংস।

একই টেস্টে পর পর দুই ইনিংসে একই দলের দুই ব্যাটারের জোড়া সেঞ্চুরির ঘটনা ইতিহাসে ঘটল তৃতীয়বারের মতো। ১৯৭৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই অস্ট্রেলিয়ান ভাই ইয়ান চ্যাপেল ও গ্রেগ চ্যাপেল গড়েছিলেন এই কীর্তি। প্রথম ইনিংসে ইয়ানের ১৪৫ আর গ্রেগ হাঁকিয়েছিলেন ডাবল সেঞ্চুরি। থেমেছিলেন ২৪৫ রানে। দ্বিতীয় ইনিংসে ১২১ ও ১৩৩।

৪০ বছর পর ২০১৪ সালে দুই পাকিস্তানি ব্যাটার একই কীর্তি গড়েন অস্ট্রেলিয়ার বিপক্ষে। আজহার আলী ও মিসবাহ উল হক করেছিলেন দুই ইনিংসেই সেঞ্চুরি। আর তৃতীয় জুটি হিসেবে ১০ বছর পর এই বিরল কীর্তি গড়লেন ধনাঞ্জয়া ও কামিন্দু।

একই টেস্টে দুটি দেড়শ প্লাস পার্টনারশিপ গড়ে রেকর্ড বইয়ের অন্য পাতাও নাম লিখিয়েছেন এই দুই লঙ্কান ক্রিকেটার। এখানেই টেস্ট ইতিহাসের তৃতীয় জুটি হিসেবে এই অনন্য কীর্তি গড়েছেন ডি সিলভা ও মেন্ডিস।

৮৬ বছর আগে প্রথম জুটি হিসেবে এই রেকর্ড করেছিলেন দুই ইংলিশ ব্যাটার এডি পেন্টার ও পল গিব। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একই টেস্টের দুই ইনিংসেই দেড়শোর্ধ্ব জুটি গড়েন তারা। ২০১৫ সালে দ্বিতীয় বার এই ঘটনা ঘটান দুই অজি ব্যাটার ডেভিড ওয়ার্নার ও জো বার্নস। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসেই দেড়শো রানের পার্টনারশিপ গড়েছিলেন এই দুই ব্যাটার। আর টেস্ট ইতিহাসের তৃতীয় জুটি হিসেবে এই তালিকায় নাম লেখালেন ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply