স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ইতালিতে ইফতার মাহফিল ও আলোচনা সভা

|

জাকির হোসেন সুমন, ব্যুরো প্রধান, ইউরোপ:

বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভেনিস বাংলাদেশ প্রেসক্লাব ইতালির আয়োজনে আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। প্রেসক্লাবের সভাপতি এসকে এমডি জাকির হোসেন সুমনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা পলাশ রহমান।

মঙ্গলবার (২৬ মার্চ) মঙ্গলবার বিকেলে সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ উল্লাহ সোহেলের সঞ্চালনায় মেস্রের বেস্ট ইন্ডিয়ান ফুড রেষ্টুরেন্টে অনুষ্ঠিত আয়োজনে প্রবাসী সাংবাদিকরা ছাড়াও কম্যুনিটির ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পলাশ রহমান বলেন, আমরা স্বাধীনতার জন্য যুদ্ধ করেছি। বহু প্রাণ ঝরিয়েছি। ২৫ মার্চ রাতে গণহত্যার মুখে পড়েছি। আমরা জানি, স্বাধীনতার জন্য কতো ত্যাগ করতে হয়, কতো বিসর্জন দিতে হয়। কিন্তু ফিলিস্তিনির স্বাধীনতাকামীদের ত্যাগ, তাদের ওপর চালানো ইজরায়েলের গণহত্যা আমাদের স্তম্ভিত করেছে।

এ সময়, পলাশ রহমান প্রশ্ন তুলে বলেন, আর কতো মানুষ মরলে, কতো মানবাধিকার লঙ্ঘন হলে বিশ্ববিবেক জাগবে? আর কতো শিশু, নারীর রক্ত ঝরলে আরব নেতাদের টনক নড়বে? হিটলার, মুসলিনিদের চেয়েও ভয়ঙ্কর দানব নেতানিয়াহুকে থামানোর মতো কি কেউ নেই বিশ্বে? যদি না থাকে আমরা কিভাবে এই বিশ্বকে একটি সভ্য বিশ্ব বলতে পারি!

অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও মানবাধিকার বিষয়ে ইতালিয় ভাষায় প্রবন্ধ পাঠ করেন ভেনিসের সাবেক রাজনীতিক বেল্লাতো জাকমো এবং বিশ্ব শান্তি কামনা করে দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আবদুস সালাম।

বাংলাদেশের স্বাধীনতা এবং মৃতপ্রায় গণতন্ত্র বিষয়ে বক্তৃতার শুরুতে কোরান থেকে তেলোয়াত করেন ভেনিস বাংলাদেশ প্রেসক্লাবের সহ-সভাপতি শাইখ আহমেদ। বক্তৃতা করেন, উপদেষ্টা আমিনুল হাজারী, সহসভাপতি সোহানুর রহমান উজ্জ্বল, প্রবাসী আওয়ামী লীগ নেতা আকতার হোসেন বেপারী, স্থানীয় পৌর কমিশনার (বাংলাদেশি বংশোদ্ভূত) আফাই আলি, ভেনিস বাংলা স্কুলের সহ-সভাপতি নাসির উদ্দিন পান্না ও আওলাদ হোসেন অন্তু। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সংগঠনের সহসভাপতি সোহেলা আক্তার বিপ্লবী, দফতর সম্পাদক শরিফুল ইসলাম টগর, ফাহিম হোসেন মুন্না ও আনোয়ার হোসেনসহ প্রমূখ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply