কুষ্টিয়ার সেই ২৭ ইঞ্চি গরু ৬০ হাজার টাকায় বিক্রি

|

কুষ্টিয়া করেসপনডেন্ট:

অন্য আর দশটা গরুর মতো নয়, আকারে ছোট, খর্বকায়। কুষ্টিয়ার সেই ‘ভুটান’ বিক্রি হয়েছে ৬০ হাজার টাকায়। যদিও ব্যাপারী ২৭ ইঞ্চি উচ্চতার ভুটানের দাম হাঁকিয়েছিল তিন লাখ টাকা।

শুক্রবার (১৪ জুন) দিবাগত রাতে চট্টগ্রাম নগরের বিবিরহাট গরুর বাজার থেকে স্থানীয় একজন কাউন্সিলর স্বভাবে শান্ত প্রকৃতির গরুটি কিনে নেন।

এর আগে, গত বুধবার কুষ্টিয়া থেকে চট্টগ্রাম নগরের বিবিরহাট গরুর বাজারে যায় ভুটান। বিক্রি হওয়ার আগ পর্যন্ত সরেজমিন দেখা যায়, শুধু শিশু নয়, বাজারের প্রাপ্তবয়স্ক ক্রেতা-দর্শনার্থীরাও ভুটানকে নিয়ে মেতে আছেন। কেউ ছবি তুলছেন। কেউ আবার ভিডিও করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিচ্ছেন। সেখান থেকেই মূলত আলোচনায় আসে ভুটান।

গরুটির নাম ভুটান কেন জানতে চাইলে ব্যাপারী ইমদাদুল হক বলেন, বছর দেড়েক আগে গরুটি ভুটান থেকে কুষ্টিয়াতে আনেন এক ব্যাপারী। এরপর এক বছর আগে ভুটানকে কিনে নেন তিনি। ভুট্টি জাতের গরু এটি। এ কারণে নাম দেয়া হয়েছে ভুটান। বর্তমানে এটি দেশের সবচেয়ে ছোট গরু বলে দাবি করেন এই ব্যাপারী।

তিন লাখ দাম হাঁকানোর পরেও কেন এত কমে বিক্রি করলেন এমন প্রশ্নের জবাবে ব্যাপারী বলেন, মূল্য তার কাছে বড় বিষয় নয়। অনেক যত্নে গরুটি লালন পালন করেছেন তিনি। বিক্রির সময় ভেতরে কষ্ট অনুভব করেছেন বলেও জানান ইমদাদুল।

এর আগে ২০২১ সালের দিকে ঢাকার আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম এলাকার একটি খামারে এ রকম ভুট্টি জাতের আরেকটি গরু লালন-পালন করা হয়েছিল। গরুটির নাম দেওয়া হয়েছিল রানি। উচ্চতা ছিল মাত্র ২০ ইঞ্চি। পৃথিবীর সবচেয়ে ছোট গরু হিসাবে স্বীকৃতি পেতে গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদনও করা হয়েছিল।

২০২১ সালের ২ জুলাই ওই আবেদন করা হয়। কিন্তু দুই বছর বয়সী রানি অসুস্থ হয়ে ওই বছরের ১৯ আগস্ট মারা যায়। আর সেপ্টেম্বরে গিনেস কর্তৃপক্ষ এটিকে বিশ্বের সবচেয়ে ছোট গরুর খেতাব দেয়।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply