ভারতকে সুবিধা দিয়েই বিশ্বকাপের সূচি তৈরি করে আইসিসি: ভন

|

ছবি: সংগৃহীত

আইসিসির যেকোনো ইভেন্টেই বাড়তি সুবিধা পেয়ে থাকে ভারত। ওয়ানডে, টি-টোয়েন্টি কিংবা টেস্ট এই তিন ফরম্যাটের টুর্নামেন্টগুলোতে তাদেকে অঘোষিত চ্যাম্পিয়নই নাকি করে দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এসব মন্তব্য এতদিন করে আসছিলো দেশ বিদেশের নানা ক্রিকেট ভক্তরাই। তবে এবার এই গুঞ্জনের পালে হাওয়া দিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন। বলেছেন ভারতকে সুবিধা দিয়েই বিশ্বকাপের সূচি তৈরি করে আইসিসি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে মাত্র ৫৬ রানে অলআউট হয়ে যায় প্রথমবারের মতো সেমিতে খেলতে আসা আফগানিস্তান। তাদের এমন বিপর্যয়ের জন্য ভারতকেই দোষারোপ করেছেন ভন।

মাইকেল ভন বলেন, দক্ষতার অভাবে বিপর্যয়ের মুখে পড়তে হয়নি আফগানিস্তানের খেলোয়াড়দের। বরং সূচির কারণেই এমনভাবে পরাস্ত হলো আফগানরা। কারণ সুপার এইটের ম্যাচ শেষ করে নতুন দেশে পৌঁছে আবার সেমিফাইনাল খেলতে মাঠে নামতে হয়েছে রশিদদের। অনুশীলনের সুযোগ আর পরিবেশের সঙ্গে মানিয়ে নিতেও পারেনি তারা। আমার মত আফগানদের সাথে চরম অশ্রদ্ধা করা হলো।

চলতি আসরে আগে থেকেই নির্ধারিত করা ছিলো, ভারতের সেমিফাইনাল অনুষ্ঠিত হবে গায়ানায়। সেক্ষেত্রে সুপার এইটে ভারত প্রথম বা দ্বিতীয় যাই হোক না কেন। এ কারণেই সুপার এইটের গ্রুপ ‘ওয়ানে’ প্রথম হয়ে উঠলেও দ্বিতীয় সেমিফাইনালে খেলেছে ভারত। প্রতিপক্ষ ছিলো গ্রুপ ‘টু’-এর দ্বিতীয় দল ইংল্যান্ড। সে বিষয়ইয়েও টুইটারে নিজের মতামত প্রকাশ করেন ভন

ভন বলেন, নিশ্চিতভাবেই আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার ১ম সেমিফাইনাল গায়ানায় হওয়ার কথা ছিল। কিন্তু এই টুর্নামেন্ট যেহেতু ভারতকে ঘিরে সাজানো হয়েছে, তাই এমনটা হয়নি। এটা অন্যদের প্রতি অবিচার করা হয়েছে।

উল্লেখ্য, ভারতের জায়গা নিশ্চিত থাকা দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো রিজার্ভ দিন রাখেনি আইসিসি। যার সমালোচনা করেছিলেন রোহিত। এদিকে, বিশ্বকাপের আগে ইংল্যান্ড-ভারত ম্যাচ ঘিরে আইসিসির বিরুদ্ধে ‘ভারতীয় টেলিভিশন দর্শকদের প্রাধান্য দেয়ার’ অভিযোগ উঠেছে। সমালোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে সেমিফাইনালের সূচি। আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচের জন্য রিজার্ভ দিন থাকলেও ইংল্যান্ড-ভারত ম্যাচের জন্য তা না রাখায় প্রশ্ন উঠেছে।

বৃষ্টিতে ম্যাচ বাতিল হলে সুপার এইট পর্বে ভালো ফলাফলের কারণে সরাসরি ফাইনালে উঠে যাবে ভারত! আইসিসির নিয়মানুযায়ী, কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে সুপার এইটে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া দল উঠবে ফাইনালে। সুপার এইটে নিজেদের তিনটি ম্যাচেই জিতেছে ভারত। অন্যদিকে ইংল্যান্ড জিতেছে দুই ম্যাচ। অর্থ্যাৎ ভারত-ইংল্যান্ড দ্বিতীয় সেমিফাইনাল পণ্ড হলে ফাইনালে যাবে ভিরাট কোহলি-হার্দিক পান্ডিয়ারা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply