উত্তরাখণ্ডে প্রবল বন্যায় ভেসে যাচ্ছে ঘরবাড়ি, রেড অ্যালার্ট জারি

|

সুকান্ত চট্টোপাধ্যায়, কলকাতা:

প্রবল বৃষ্টিতে ভারতের উত্তরাখণ্ডে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। বন্যার পানিতে ভেসে যাচ্ছে ভেসে যাচ্ছে গাড়ি, ঘরবাড়িসহ বহু আসবাবপত্র। রোববার (৩০ জুন) এমন একটি ভিডিও প্রকাশ্যে এলে চাঞ্চল্যের সৃষ্টি হয়।

গত কয়েকদিন ধরে উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে অস্বাভাবিকভাবে বেড়েছে গঙ্গার পানি। কোথাও কোথাও রাস্তায় উঠে এসেছে গঙ্গার পানি। কোথাও আবার তা ছুঁয়ে ফেলেছে বিপদসীমা। এই পরিস্থিতিতে গঙ্গা সংলগ্ন এলাকাগুলোতে সরকারিভাবে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

রোববার দিল্লীর আবহাওয়া অফিস এক বার্তায় জানায়, দেহরাদূন এবং বাগেশ্বরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কুমায়ুন অঞ্চলেও ভারী বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। আগামী পাঁচদিন ধরে এই পরিস্থিতি বজায় থাকবে। গত ২৪ ঘণ্টায় রানিখেতে ২৮ মিলিমিটার, লালঢাঙে ২৭, দেহরাদূনে ১৮ ও নৈনিতালে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামী দিনে এই বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। দেহরাদূন, উধমসিংহনগর, নৈনিতালে ২ জুলাই পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতাও জারি করা হয়েছে।

এদিকে, গত কয়েকদিন ধরে চলা বৃষ্টির জেরে বেশকিছু জায়গায় ধসের আশঙ্কাও করা হচ্ছে। তাই প্রশাসনের তরফ থেকে সাধারণ নাগরিক ও পর্যটকদের ওই ধসপ্রবণ এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি পানির স্তর বৃদ্ধি পাওয়ায় গঙ্গায় না নামার জন্যও পর্যটক ও স্থানীয় বাসিন্দাদের জানানো হয়েছে।

এদিকে, ভারী বৃষ্টিপাতের ফলে পানি বেড়েছে তিস্তা ভারতের পূর্বাঞ্চল সিকিমেও। সিকিমের ১০ নম্বর জাতীয় সড়কে ব্যাপক ধস নামায় অন্য রাজ্যের সাথে সিকিমের যোগাযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গেছে। তিস্তা সংলগ্ন পশ্চিমবঙ্গের একাধিক জেলার নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে।

এদিকে, জরুরী ভিত্তিতে ভারতীয় সেনা ধস কবলিত এলাকায় যুদ্ধকালীন পরিস্থিতিতে রাস্তা সারিয়ে যান চলাচল শুরু করতে চাইছে ভারতী সেনাবাহিনী। তবে প্রতিকূল আবহাওয়ার জন্য তা বাধাপ্রাপ্ত হচ্ছে। পশ্চিমবঙ্গের যেসব অঞ্চল তিস্তার পানিতে ভেসে গেছে সেখানেও বন্যা দুর্গত মানুষদের ত্রাণ শিবিরে সরিয়ে নিয়ে যাচ্ছে পশ্চিমবঙ্গ সরকার ও স্থানীয় প্রশাসন।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply