বর্ষসেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে

|

কিলিয়ান এমবাপ্পের বৃহস্পতি এখন তুঙ্গে। সাফল্যের মুকুটে যোগ হচ্ছে একের পর একটি পালক। এবার তার কপালে জুটল আরো একটি রাজমুকুট। ২০১৮ সালে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন তিনি।

সদ্য ১৯ বসন্ত পার করে ২০এ পদার্পণ করা তরুণ এ ফুটবলারকে বর্ষসেরার স্বীকৃতি দিয়েছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। পুরস্কারের দৌড়ে এমবাপ্পের তীব্র প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বদেশি রাফায়েল ভারানে ও আঁতোয়া গ্রিজম্যান। তিনজনই সর্বশেষ মৌসুমটা দুর্দান্ত কাটিয়েছেন। তবে দুজনকে পেছনে ফেলে বর্ষসেরা হয়েছেন এমবাপ্পে।

বিশ্বের অন্যতম প্রভাবশালী ফুটবল বিষয়ক প্রতিষ্ঠানটির ভাষ্য, রাশিয়া বিশ্বকাপ-২০১৮ জিতেছে ফ্রান্স। দীর্ঘ ২০ বছর পর দেশকে সোনালী ট্রফি জেতাতে দলীয় প্রচেষ্টা ছিল অগ্রগণ্য। তবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় আমাদের চোখে বর্ষসেরা এমবাপ্পে। তার পরে গ্রিজম্যান ও ভারানে।

রাশিয়ায় এমবাপ্পের অভিযান ছিল দেখার মতো। ছবির ও কবিতার দেশকে বিশ্বকাপ জেতানোর পথে বেশ ক’টি রেকর্ড গড়েন তিনি। গড়েন সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বমঞ্চে গোল করার নজির। পাশাপাশি সবচেয়ে তরুণ হিসেবে ফাইনালেও গোল করার কীর্তি গড়েন।

দুটি রেকর্ডেই বসেন ফুটবল রাজাখ্যাত ব্রাজিল কিংবদন্তি পেলের পাশে। সবমিলিয়ে চার গোল করে সেরা উদীয়মান ফুটবলের পুরস্কারও জেতেন ফরাসি বিস্ময়। শুধু বিশ্ব ট্রফি নয়, পিএসজিকে ফ্রেঞ্চ লিগ ওয়ান চ্যাম্পিয়ন করতেও সামনে থেকে নেতৃত্ব দেন তিনি।

তবে ফুটবলের সবচেয়ে মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর জেতার দৌড়ে হন চতুর্থ। কিন্তু ফ্রান্স ফুটবলের প্রথম প্রবর্তিত তরুণ ফুটবলারের পুরস্কার ঠিকই জেতেন এ উইঙ্গার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply