‘বাঙালি সন্ত্রাসী’ বলায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব

|

রাখাইনে নির্যাতিত রোহিঙ্গা মুসলিমদেরকে ‘বাঙ্গালি সন্ত্রাসী’ বলায় ঢাকায় মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে অং মিন্ট’কে তলব করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মিয়ানমার সরকারের এমন আচরণের তীব্র প্রতিবাদ জানানো হয় ঢাকার পক্ষ থেকে। নিপিড়ীত রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে চিহ্নিত করতে মিয়ানমার কর্তৃপক্ষের চেষ্টার নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

‘রোহিঙ্গারা বাঙালি’- বহু আগে থেকেই মিয়ানমার সরকার এমন প্রচারণা চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার রাতে রাখাইন রাজ্যে ৩০টি পুলিশ চেকপোস্টে আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মির হামলার পর থেকে নতুনভাবে প্রচারণায় নেমেছে মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনী। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কথা বলার সময় কর্মকর্তারা রোহিঙ্গাদের ‘বাঙালি সন্ত্রাসী’ বলে অভিহিত করছেন।

ব্রিটেনের দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং লেইঙ এক বিবৃতিতে বলেছেন, ‘বাঙালি সন্ত্রাসীদের বিরুদ্ধে আমাদের পুলিশ ও সেনারা এক সঙ্গে লড়ছেন।’

ঐতিহাসিকভাবে রাখাইন রাজ্যের জনগোষ্ঠি রোহিঙ্গারা নিজেদের বাঙালী মনে করে না। বাংলাদেশ সরকারের পক্ষ থেকেও মিয়ানমারের বক্তব্যকে সব সময় প্রত্যাখ্যান করা হয়েছে।

/কিউএস









Leave a reply