মাঝরাতে হঠাৎ ঘুম ভেঙে যায়? দুঃশ্চিন্তা নয়, জেনে নিন উপায়

|

ছবি: সংগৃহীত।

আমাদের মধ্যে অনেকেরই রাত ৩-৪টার মধ্যে হঠাৎ ঘুম ভেঙে যায়। এরপর হাজার চেষ্টা করেও সারারাতে ঘুমকে আর কাবু করা যায় না। অনেক কষ্টে ভোরের দিকে কিছুটা চোখ লেগে এলেও, আবারও দিনের কাজে বাইরে বের হওয়ার সময় হয়ে আসে। ফলে ফ্রেসনেস না আসায় কাজেও মন বসতে চায় না।

এ নিয়ে চিন্তায় থাকেন অনেকে। গভীর রাতে এভাবে ঘুম ভেঙে যাওয়ার সাথে অনেকে অতিপ্রাকৃত যোগসূত্রও স্থাপন করেন। তবে বিজ্ঞান কিন্তু বলছে অন্য কথা।

এ নিয়ে একটি গবেষণা বলছে, গভীর রাতে ঘুম ভেঙে গেলে এ নিয়ে বিশেষ দুঃশ্চিন্তা করার কিছু নেই। যেকোনো মানুষের সারা রাতে একাধিকবার ঘুম ভাঙে। কিন্তু ঘুম যখন গাঢ় হয়, তখন এই ঘুম ভেঙে যাওয়াগুলো খুব একটা টের পাওয়া যায় না। কিন্তু শেষ রাতে ঘুম পাতলা হওয়ায় আমাদের চেতনা অনেক বেশি সজাগ থাকে। মানসিক চাপ বেশি থাকলেও ঘুম ভেঙে যাওয়া নিয়ে অনেক বেশি সজাগ হয়ে যায় মস্তিষ্ক। খবর আনন্দবাজার পত্রিকার।

এই ঘুম ভাঙার কারণও ব্যাখ্যা করা হয়েছে। বলা হয়েছে, এই সময়ে শরীরের তাপমাত্রা বাড়া শুরু করে। ঘুমানোর জন্য মেলাটোনিন হরমোন রাত ৩-৪টার মধ্যে যথেষ্ট পরিমাণ খরচ হয়ে যায়। ফলে, এই সময়ে ঘুম হয়ে যায় পাতলা। আর এই সময়টাতে করটিসোল হরমোন বাড়ার কারণে মানসিক চাপ সংক্রান্ত বিভিন্ন চিন্তা মাথায় আসে। মাঝরাতে ঘুম ভেঙে গেলে যে চিন্তাগুলি আমাদের মনে ভিড় করে, সেগুলি সাধারণত আত্মকেন্দ্রিক হয়।

এই ধরনের সমস্যা খুবই স্বাভাবিক। তবে জোর করে ঘুমানো উচিত নয়। এই সময়টাতে অন্য কোনো কিছুতে মনোযোগ দেয়ার চেষ্টা করতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। ঘুম আনার জন্য একটি হালকা আলো জ্বালিয়ে কোনো বই পড়তে পারেন। কিছুক্ষণ পর নিজ থেকেই ঘুম চলে আসবে।

তবে স্মার্টফোনে ঘাটাঘাটি করলে সেই সম্ভাবনায় ব্যাঘাত ঘটতে পারে। কারণ এতে চোখের ওপর চাপ পড়ায় ঘুম আসায় আরও বিঘ্ন ঘটে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply