৪০ বছর ধরে তৈরি করেন শুধু বাংলাদেশের পতাকা, মরতে চান পতাকা নিয়েই

|

চল্লিশ বছর ধরে শুধু বাংলাদেশের পতাকা তৈরি করছেন চট্টগ্রামের আবু খলিফা। এটিই তার জীবন জীবিকা। অন্য কোনো কাজ কখনও করেননি, করতেও চান না। কোতোয়ালী মোড়ে ছোট্ট একটি দোকান, যেখানে বসে বাংলাদেশের পতাকা বিক্রি করেই কাটিয়ে দিতে চান বাকি জীবন।

নাম আবু আহমদ, তবে সবাই চেনেন আবু খলিফা হিসাবে। দীর্ঘ ৪০ বছর ধরেই যার একমাত্র পেশা বাংলাদেশের পতাকা তৈরি। ৮০’র দশকে ফেনীর লালপোল থেকে চট্টগ্রামে এসে চাকরি নেন পতাকা তৈরির এক দোকানে। এক সময় সেটি বন্ধ হয়ে গেলে নিজেই চট্টগ্রামের কোতোয়ালী এলাকায় দিয়ে দেন দোকান।

বিজয়ের মাস ডিসেম্বর এলেই বাড়ে তার ব্যস্ততা। এ মাসে একাধিক রাষ্ট্রীয় দিবস থাকায় চাহিদা বেশি থাকে বলে, মাসজুড়ে শুধুই বাংলাদেশের পতাকা বানান। আবু খলিফার দোকানে সর্বনিম্ন ৩ টাকা থেকে শুরু করে ৩০০ টাকা দামের পতাকা পাওয়া যায়।

পতাকা তৈরির কারিগর আবু খলিফা বলেন, বিগত বছরগুলোর থেকে এবছরে পতাকা আরও বেশি বিক্রি হয়েছে। সুবর্ণজয়ন্তী উপলক্ষে অনেক পতাকা বিক্রি হচ্ছে। ভালোলাগা থেকেই এ কাজ করছেন বলেও জানান তিনি। তিনি বলেন, এই পতাকা নিয়ে আমি মরতে চাই। যদিন বেঁচে থাকব ততদিন এই পতাকা নিয়েই থাকব আমি।

পতাকার দৈর্ঘ্য, প্রস্থ ও বৃত্তের সঠিক মাপের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তৈরি করেন পতাকা। তার তৈরি পতাকার মূল ক্রেতা চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার ও বিভিন্ন উপজেলার পাইকার থেকে শুরু করে মৌসুমি ফেরিওয়ালারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply