তামিমের পর লিটন-মুশফিকের ব্যাটে চট্টগ্রামে টাইগারদের দাপট

|

ছবি: সংগৃহীত

তামিম ইকবালের দুর্দান্ত সেঞ্চুরির পর লিটন দাস ও মুশফিকুর রহিমের অবিচ্ছিন্ন জুটিতে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন নিজেদের করে নিয়েছে টাইগাররা। লঙ্কানদের চেয়ে ৭৯ রান পিছিয়ে থেকে দিন শেষ করলেও মুমিনুল হকদের হাতে এখনও আছে ৭ উইকেট। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮ রান।

তিন সেশনের মাঝে দুটিই সম্পূর্ণ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। লাঞ্চ বিরতির পরপরই জয়, শান্ত ও মুমিনুলের উইকেট হারিয়ে উদ্বোধনী জুটিতে পাওয়া দারুণ অবস্থা ভেস্তে দেয়ার যোগাড় হয়েছিল বাংলাদেশের। এরপর সেঞ্চুরিয়ান তামিমও ক্র্যাম্পের কারণে ব্যক্তিগত ১৩৩ রানে বিশ্রামে গেলে বিপদ ঘনীভূত হওয়ার শঙ্কা দেখা দেয়। কিন্তু লিটন দাস ও মুশফিকুর রহিমের অবিচ্ছিন্ন ৯৮ রানের জুটিতে সেই শঙ্কার মেঘ একদমই সরিয়ে ফেলেছে টাইগাররা, বরং শঙ্কায় এখন লঙ্কানরাই। লিটনের আগ্রাসী ব্যাটিংয়ে লাইন-লেংথ অনেকটাই হারিয়ে ফেলে লঙ্কান বোলাররা। শেষ সেশনজুড়েই ছিল লিটন ও মুশফিকের আধিপত্য। দিন শেষে লিটন ৫৪ ও মুশফিক ব্যাট করছেন ৫৩ রান নিয়ে।

অনবদ্য সেঞ্চুরির পর তামিম ইকবাল। ছবি: সংগৃহীত

এর আগে, সকালের সেশনে লঙ্কান বোলারদের ওপর ছড়ি ঘুরিয়েছেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। এই দুই ওপেনারের ১৬২ রানের উদ্বোধনী জুটিতে দারুণ ভিত্তি পায় বাংলাদেশের ইনিংস। তবে জয়, শান্ত ও মুমিনুল দ্রুত আউট হয়ে গেলে লঙ্কানরা লিড নেয়ার সম্ভাবনা জাগিয়ে তোলে। তবে লিটনের আগ্রাসন ও মুশফিকের সাবধানী ব্যাটিংয়ে লঙ্কানদের সম্ভাবনা দিনশেষে পরিণত হয় শঙ্কায়। শ্রীলঙ্কা তাদের প্রথম ইনিংসে করেছিল ৩৯৭ রান।

/এম ই

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply