রুশ আগ্নেয়গিরিতে ৮ অভিযাত্রীর মৃত্যু, জীবিতদের উদ্ধারে চলছে অভিযান

|

ছবি: সংগৃহীত

ইউরেশিয়া অঞ্চলের সর্বোচ্চ আগ্নেয়গিরি ক্লিচেভস্কায়া সোপকাতে আরোহণকালে দুর্ঘটনায় মৃত্যুবরণ করেছে ৮ জন অভিযাত্রী। জীবিতদের উদ্ধারে এখন পরিচালিত হচ্ছে অভিযান। সোমবার (৫ সেপ্টেম্বর) এই মৃত্যুর খবর প্রকাশিত হয় সিএনএনে।

রুশ সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির সূত্রানুসারে সিএনএন জানিয়েছে, রাশিয়ার পূর্বাঞ্চলীয় কামচাটকায় অবস্থিত ইউরেশিয়া অঞ্চলের সর্বোচ্চ আগ্নেয়গিরি ক্লিচেভস্কায়া সোপকা আরোহণে অভিযানটি শুরু হয় গত ৩০ আগস্ট। ১২ জনের এই পর্বতারোহী দলে ছিলেন দুইজন গাইড। ৪৭৫০ মিটার (১৫,৫৮০ ফুট) উঁচু এই ক্লিচেভস্কায়া সোপকা পৃথিবীর অন্যতম সর্বোচ্চ জীবন্ত আগ্নেয়গিরি।

রাশিয়ার বেসামরিক প্রতিরক্ষা ও দুর্যোগ মন্ত্রণালয় সংবাদ সংস্থা আরআইএ নভোস্তিকে জানিয়েছে, উদ্ধার পরিচালনাকারী দল এখন জীবিতদের কাছে পৌঁছানোর চেষ্টা করে যাচ্ছে। জানা গেছে, পর্বতারোহীরা ৩,৩০০ মিটার (১০,৮২৬ ফুট) উচ্চতায় অবস্থিত ক্যাম্প থেকেই আলাদা হয়ে যায়। ধারণা করা হচ্ছে, তারা ৪,১৫০ মিটার (১৩,৫০০ ফুট) উচ্চতার কাছাকাছি কোথাও আছে। উদ্ধারকারী দল আজ মধ্যরাত নাগাদ ৩৩০০ মিটার উচ্চতায় অবস্থিত ক্যাম্পে পৌঁছানোর চেষ্টা করছে। সেখানে পৌঁছে আগামীকাল ভোর থেকে আরোহণ শুরু করবে উদ্ধারকারী দল, এমনটি জানিয়েছে রাশিয়ার সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

ছবি: সংগৃহীত

আবহাওয়া, জ্বালামুখ থেকে নির্গত ধোঁয়ায় সৃষ্ট ছাইয়ের মেঘের ঘনত্ব, গ্লেসিয়ার গলে যাওয়ার পরিমাণ এবং শিলাধসের ওপর অভিযানের ফলাফল নির্ভর করছে বলে জানিয়েছে রাশিয়ার বেসামরিক প্রতিরক্ষা ও দুর্যোগ মন্ত্রণালয়। আরও জানানো হয়, এর আগের উদ্ধার অভিযানগুলোর কোনোটিই দেখেনি সাফল্যের মুখ। ৫ জন পর্বতারোহীর মৃত্যুবরণের পরদিন, গত রোববার (৪ সেপ্টেম্বর) উদ্ধারকারী একটি হেলিকপ্টার আগ্নেয়গিরিতে অবতরণ করতে পারেনি শক্তিশালী বায়ুপ্রবাহের কারণে। সোমবার আরও ৩ পর্বতারোহীর মৃত্যুর খবর নিশ্চিত করে আরআইএ নভোস্তি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply