স্ট্যানলি কুবরিককে গুচির ট্রিবিউট

|

কুবরিককে দেয়া গুচির ট্রিবিউট।

ফ্যাশন আইকন ব্র্যান্ড হিসেবে গুচির পণ্যসামগ্রী বিশ্বব্যাপী জনপ্রিয়। বিশ্বব্যাপী ভোক্তাদের পছন্দের তালিকায় রয়েছে গুচি ব্র্যান্ডের হাতব্যাগ, তৈরি পোশাক, জুতা কিংবা সুগন্ধী। বিশ্বের সবচেয়ে পুরনো এ ফ্যাশন ব্র্যান্ড ১০০ বছর আগে তাদের যাত্রা শুরু করে। সম্প্রতি নতুন কালেকশন নিয়ে এসেছে ইতালিয়ান লাক্সারি ব্র্যান্ড গুচি। এবারের এ কালেকশনের মাধ্যমে তারা ট্রিবিউট দিয়েছে চলচ্চিত্রের অমর কবি স্ট্যানলি কুবরিককে।

২০১৫ থেকে ২০২২, সাত বছর হলো ইতালিয়ান লাক্সারি ব্র্যান্ড গুচির ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে আছেন আলেসান্দ্রো মিকেলে। একের পর এক চমক দেখিয়ে পুরো ফ্যাশন ইন্ডাস্ট্রিকে তাক লাগিয়ে দিচ্ছেন তিনি। অবস্থা এমন যে, ‘চমক’ আর ‘আলেসান্দ্রো’ শব্দ দুটি একে অপরের সমার্থক হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি গুচি নিয়ে এলো তাদের শরৎ ২০২২ কালেকশন ক্যাম্পেইন। নাম ‘এক্সকুইজিট’। বাংলায় যার অর্থ- অনন্য অসাধারণ। আলেসান্দ্রো এবার সবাইকে মুগ্ধ করেছেন নতুন কালেকশনের ‘অনন্য অসাধারণ’ প্রচারণাতেও।

শৈশব থেকে সিনেমার ভক্ত আলেসান্দ্রো। বিভিন্ন সাক্ষাৎকারে প্রায়ই তিনি এই কথা বলেন। সিনেমাপ্রেমী আলেসান্দ্রোর সবচেয়ে পছন্দের চলচ্চিত্রকার হলেন স্ট্যানলি কুবরিক। গুচির নতুন এ প্রচারণা ছিল বিশ্ব চলচ্চিত্রের অমর কবি স্ট্যানলি কুবরিকের প্রতি আলেসান্দ্রোর শ্রদ্ধাঞ্জলি।

স্ট্যানলি কুবরিককে বলা হয় বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক। ৪০ বছরের ক্যারিয়ারে সিনেমা বানিয়েছেন মোটে ১৩টি। মুক্তির পর তার প্রতিটি সিনেমা ধাক্কা দিয়েছে গোটা বিশ্বকে। আলেসান্দ্রো নতুন ক্যাম্পেইনে কুবরিকের আলোচিত পাঁচটি সিনেমার বিখ্যাত দৃশ্যগুলোকে নতুন করে তৈরি করেছেন। এ পাঁচ সিনেমা হলো ‘আইজ ওয়াইড শাট’, ‘দ্য শাইনিং’, ‘দ্য ক্লকওয়ার্ক অরেঞ্জ’, ‘২০০১: আ স্পেস ওডিসি’ ও ‘ব্যারি লিন্ডন’।

আলেসান্দ্রো’র এ যাবৎকালের সবচেয়ে চ্যালেঞ্জিং ক্যাম্পেইন ছিল এটি। ঐতিহাসিক দৃশ্যগুলো তৈরি করতে নতুন করে সিনেমার সেট বানাতে হয়েছে। ওই দৃশ্যগুলোতে যারা অভিনয় করেছেন, তাদের ডপেলগ্যাঙ্গার, অর্থাৎ তাদের মতো হুবহু দেখতে এমন ব্যক্তিকে খুঁজে বের করতে হয়েছে। দৃশ্যগুলো নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে গুচি কোলাবোরেশন করেছে বিখ্যাত চলচ্চিত্র সংস্থা ওয়ার্নার ব্রাদার্স ও কস্টিউম ডিজাইনার মিলেনা ক্যানোনেরোর সঙ্গে। ক্যাম্পেইনের ছবি তুলেছেন ফ্যাশন ফটোগ্রাফার মার্ট ও মার্কাস।

ফেব্রুয়ারির মিলান ফ্যাশন উইকে এ সংগ্রহের একঝলক আগেই দেখেছে সবাই। আশির দশক থেকে অনুপ্রাণিত রেডি-টু-ওয়্যার জেন্ডার নিউট্রাল কালেকশনে ছিল রংবেরঙের ডাবল ব্রেস্টেড স্যুট, ওয়াইড-লেগড প্যান্ট, লং কোট, মেশ টপ, ওয়ানজি, জ্যাকেট, বেসবল ক্যাপসহ আরও অনেক কিছু। এই কালেকশনে গুচির সঙ্গে কোলাবোরেশন করেছে স্পোর্টসওয়্যার ব্র্যান্ড অ্যাডিডাস।

এ ক্যাম্পেইনে কুবরিকের প্রতি আলেসান্দ্রোর শ্রদ্ধা ও ভালোবাসাই প্রকাশ পায়নি, প্রকাশ পেয়েছে তার অসাধারণ ব্যবসায়িক কৌশলও। দ্য লিস্ট ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী গুচি এখন বিশ্ব বাজারের সবচেয়ে কাঙ্ক্ষিত ব্র্যান্ড। আগামী ২৩ সেপ্টেম্বর মিলান ফ্যাশন উইকে আলেসান্দ্রো কী চমক দেখান, সেই অপেক্ষায় এখন ফ্যাশনপ্রেমীরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply