হজের খরচ ৩০ শতাংশ কমালো সৌদি আরব

|

ছবি : সংগৃহীত

হজের খরচ গত বছরের তুলনায় ৩০ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে সৌদি সরকার। রোববার (১৫ জানুয়ারি) দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ড. আমর বিন রেদা আল মাদ্দাহ এ তথ্য জানান। খবর গালফ নিউজের।

মন্ত্রণালয়ের বরাতে খবরে বলা হয়েছে, এ বছর হজের ইকোনমিক প্যাকেজের ৯০ শতাংশ বিক্রি হয়ে গেছে। সৌদির অভ্যন্তরীণ যে হজ প্যাকেজগুলো রয়েছে সেগুলোকে কোম্পানির সেবার মান অনুযায়ী একাধিক শ্রেণিতে ভাগ করা হয়েছে। এ জন্য হজ পালনে আগ্রহীদের আগে নিবন্ধন করতে হবে। এরপর ৭২ ঘণ্টার মধ্যে বাছাই করা প্যাকেজের ২০ শতাংশ অর্থ পরিশোধ করে নিজের স্থান নিশ্চিত করতে হবে। পরের ৪০ শতাংশ অর্থ ২৯ জানুয়ারির মধ্যে ও শেষ ৪০ শতাংশ অর্থ ২৩ জানুয়ারির মধ্যে দেয়া যাবে। প্রতিটি কিস্তির অর্থ পাওয়ার পর একটি করে রশিদ দেয়া হবে। নির্ধারিত সময়ের মধ্যে অর্থ পরিশোধের পর হজ প্যাকেজটি নিবন্ধন করা মুসল্লির জন্য নিশ্চিত করা হবে। অন্যথায় নিবন্ধনটি বাতিল হবে।

এরআগে গত সপ্তাহে সৌদির হজ ও উমরাহ মন্ত্রণালয় জানিয়েছিল, দেশটির স্থানীয় মুসল্লিরা চাইলে তিন ভাগে হজ প্যাকেজের অর্থ পরিশোধ করতে পারবেন। তারও আগে পুরো অর্থ একসঙ্গে পরিশোধের নিয়ম ছিল।

প্রসঙ্গত, সৌদি আরবের পবিত্র মক্কায় প্রতি বছর ২৫ লাখ মানুষ হজ পালন করতে যান। তবে ২০২০ সালে বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে মাত্র ১০ হাজার মুসল্লি হজ পালনের সুযোগ পান। পরের বছর ২০২১ সালে সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসল্লি হজ পালন করেন। ২০২২ সালে বিদেশিসহ ১০ লাখ মানুষ হজ পালন করেন। চলতি বছর কোনো বিধি-নিষেধ ছাড়াই বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা হজ পালনের সুযোগ পাবেন বলে আশা করা যাচ্ছে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply