যুক্তরাষ্ট্র নয়, আসল শত্রু দেশেই; ছাত্রীদের বিষপ্রয়োগের প্রতিবাদে ইরানে নারীদের বিক্ষোভ

|

ছবি: সংগৃহীত

স্কুলছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনার প্রতিবাদে রাজপথে নেমেছে ইরানের নারীরা। শনিবার (৪ মার্চ) রাজধানী তেহরানে বিক্ষোভে অংশ নেয় তারা। এ সময় সরকার বিরোধী শ্লোগান দেয় বিক্ষোভকারীরা। তাদের দাবি, যুক্তরাষ্ট্র নয়, বরং আসল শত্রুরা দেশেই রয়েছে। রয়টার্সের খবর।

টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা যায় ইরানের নারীদের শান্তিপূর্ণ কর্মসূচির দৃশ্য। তেহরানের আরও দুইটি এলাকায় হয়েছে দুশ্চিন্তাগ্রস্ত অভিভাবকদের বিক্ষোভ কর্মসূচি। এছাড়া, ইসফাহান ও রাশত শহরেও প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়। ধারণা করা হচ্ছে, এখন পর্যন্ত ইরানের ৩১টি প্রদেশের মাঝে অন্তত ১০টিতে কমপক্ষে ৩০টি স্কুলে বিষপ্রয়োগের ঘটনা ঘটেছে। আক্রান্ত হয়েছে ৯শ এর বেশি শিক্ষার্থী।

ছবি: সংগৃহীত

স্কুলগামী শিশুদের বিষপ্রয়োগের ঘটনায় দায়ীদের শনাক্ত করে কঠোর সাজা নিশ্চিতের আহ্বান জানানো হয় এই বিক্ষোভে। অন্তত ৫ প্রদেশের স্কুল ছাত্রীদের বিষপ্রয়োগের ঘটনায় তোলপাড় চলছে দেশটিতে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরে বেড়াচ্ছে অসুস্থ শিশুদের ছবি ও ভিডিও। গেলো শুক্রবার ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি এ ঘটনার দায় চাপান তেহরানের শত্রুপক্ষের দিকে। তবে নারীশিক্ষা বিরোধী কট্টরপন্থী ধর্মীয় গোষ্ঠীগুলোর টার্গেট শিশুরা, এমনটিই মনে করছে বেশিরভাগ ইরানী।

ছবি: সংগৃহীত

স্কুলগামী শিশুদের গণহারে অসুস্থ হওয়ার ঘটনা এবং এর ফলশ্রুতিতে বিক্ষোভের ঘটনাটি সামনে এসেছে এমন এক সময়ে, যখন পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভ সামলাতে হচ্ছে দেশটির সরকারকে।

আরও পড়ুন: রাশিয়ার করোনা টিকা আবিষ্কারকের ‘রহস্যজনক মৃত্যু’

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply