যে ব্যাটারি খাওয়া যাবে!

|

ছবি: সংগৃহীত

মোস্তফা মাহমুদ:

অবিশ্বাস্য এক ব্যাটারি তৈরি করেছেন ইতালির একদল গবেষক। তাদের তৈরি এ ব্যাটারি খাওয়া সম্ভব। এর সবকিছুই বানানো হয়েছে বিভিন্ন খাদ্যের উপাদান থেকে। মূলত রোগ নির্ণয়সহ বিভিন্ন চিকিৎসায় ব্যবহৃত ডিভাইসকে আরও নিরাপদ করে তুলবে এটি। গবেষকরা বলছেন, চিকিৎসা খাতে ব্যাপক পরিবর্তন ঘটাতে পারে তাদের এই আবিষ্কার। ইলেকট্রেক’র খবর।

ইতালিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির একদল গবেষক সফলভাবে ব্যাটারিটির প্রটোটাইপ তৈরি করেছেন। তাদের দাবি, এর প্রতিটি অংশই বানানো হয়েছে বিভিন্ন খাদ্য পণ্যের উপাদান থেকে। বিশ্বে হজমযোগ্য রিচার্জেবল প্রথম ব্যাটারি এটি। প্রকল্পটির সমন্বয়কারী মারিও কাইরোনি বলেন, আমরা প্রথমবারের মতো খাওয়া যায় এমন রিচার্জেবল ব্যাটারি তৈরি করেছি। অন্যান্য ব্যাটারির মতোই এটি। তবে, এই ব্যাটারি সেসব উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে যেগুলো খাওয়া যায়।

ছবি: সংগৃহীত

ব্যাটারির তড়িৎ প্রবাহ বাড়াতে ব্যবহার করা হয়েছে কার্বন। শর্ট সার্কিট প্রতিরোধে জাপানিদের রান্নায় ব্যবহৃত বিশেষ এক শৈবাল ব্যবহার করা হয়েছে। এছাড়া হজমযোগ্য স্বর্ণ ও মধুও রয়েছে এতে। গবেষকদের দাবি, চিকিৎসার জন্য যে সব ডিভাইস মানুষের শরীরে প্রবেশ করানো হয় সেসব ডিভাইসকে আরও নিরাপদ করে তুলবে এই ব্যাটারি। ভূমিকা রাখবে রোগ নির্ণয়, পাকস্থলীর চিকিৎসাসহ খাবারের মান নির্ণয়ে।

মারিও কাইরোনি বলেন, ডিভাইসটি মূলত কয়েকটি ইলেকট্রোড দিয়ে তৈরি। এটিকে ব্যবহার উপযোগী করে তুলতে দু’টি উপাদান ব্যবহার করা হয়েছে। অ্যানোডে আমরা রিবোফ্লাভিন ব্যবহার করছি, যা একটি ভিটামিন। এটি কাজুবাদামে পাওয়া যায়। আর ক্যাথোডে ব্যবহার করা হয়েছে কোয়েরসেটিন, যা ফুড সাপ্লিমেন্ট হিসেবে বিক্রি করা হয়।

শূন্য দশমিক ৬৫ ভোল্টের ব্যাটারিটি ১২ মিনিট ধরে ৪৮ মাইক্রো অ্যাম্পিয়ার বিদ্যুৎ সরবরাহ করতে পারে; যা দিয়ে একটি ছোটখাট এলইডি কিংবা ক্ষুদ্রাকৃতির ডিভাইস সচল করা সম্ভব। এর সক্ষমতা বাড়াতে কাজ করছেন গবেষকরা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply