এমবাপ্পের গোলে ফ্রান্সের কষ্টার্জিত জয়

|

ছবি: সংগৃহীত

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে কষ্টার্জিত জয় পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমার্ধে জমাট রক্ষণে ফ্রান্সকে আটকে রাখে গ্রিস। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে গ্রিস’কে হারায় ফরাসিরা। বাছাইয়ে নিজেদের প্রথম চার ম্যাচের সবকটিতেই জিতলো দিদিয়ের দেশমের দল।

নিজেদের ঘরের মাঠ স্ট্যাডে ডি ফ্রান্স স্টেডিয়ামে গ্রিসকে আতিথ্য জানায় ফ্রান্স। ম্যাচের শুরু থেকেই বল দখল ও আক্রমণে অনেক এগিয়ে থাকলেও গ্রিক গোলরক্ষকের পরীক্ষা অবশ্য নিতে পারছিল না ফরাসিরা। প্রথমার্ধের সেরা সুযোগটি ফ্রান্স পায় বিরতির আগ মুহূর্তে। কিংসলে কোমানের ক্রস দূরের পোস্টে পেয়ে শট নেন জুলস কুন্দে, ঝাঁপিয়ে ব্যর্থ করে দেন গোলরক্ষক। গোলশূন্য ড্র থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

ছবি: সংগৃহীত

দ্বিতীয়ার্ধে খেই হারায় গ্রিস। ৫৫তম মিনিটে বক্সে হেড নিতে যাওয়া অঁতোয়ান গ্রিজমানের মাথায় বুট দিয়ে আঘাত করেন গ্রিক ডিফেন্ডার মাভ্রোপানোস। তাকে হলুদ কার্ড দেখানোর পর ভিএআরের সাহায্যে পেনাল্টি দেন রেফারি।

স্পট-কিকে শুরুতে এমবাপ্পের শট ঠেকিয়ে দেন গ্রিক গোলরক্ষক, কিন্তু আগেই তিনি লাইন থেকে বেরিয়ে আসায় আবার সুযোগ পায় ফ্রান্স, এবার আর ভুল করেননি অধিনায়ক এমবাপ্পে। ১-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় দেশমের শিষ্যরা।

ছবি: সংগৃহীত

ম্যাচের বাকি সময়ে একের পর এক আক্রমণ শানায় ফ্রান্স। তবে এমবাপ্পে, মুয়ানিরা পারেননি আর ব্যবধান বাড়াতে। যোগ করা সময়ের খেলা হয় ১৪ মিনিট! শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

বাছাই পর্বে নিজেদের প্রথম চার ম্যাচের সবগুলিই জিতলো ফ্রান্স। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে তারা। টানা দুই জয়ের পর প্রথম হারের স্বাদ পাওয়া গ্রিস ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply