আজই সিলেট যাচ্ছেন সাকিব

|

ছবি: সংগৃহীত

চোখের ডাক্তার দেখিয়ে বুধবার সিঙ্গাপুর থেকে ঢাকায় ফেরেন বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক সাকিব আল হাসান। রংপুর রাইডার্স দলে যোগ দিতে আজ (২৫ জানুয়ারি) সন্ধ্যায় সিলেট যাচ্ছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। যেখানে ২৬ জানুয়ারি দুপুরে খুলনা টাইগার্সের বিপক্ষে মাঠে দেখা যাবে সাকিবকে।

ভারত বিশ্বকাপ থেকেই চোখের সমস্যা বয়ে বেড়াচ্ছেন সাকিব। বিশ্বকাপ চলাকালীন চেন্নাইয়ে চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক। বিপিএল শুরুর আগে আবারও চোখের সমস্যা প্রকোটভাবে দেখা যায়। রংপুরের অনুশীলন ক্যাম্পে চশমা পড়েও ব্যাটিং করতে দেখা গেছে তাকে।

সমস্যা বেড়ে যাওয়ায় ক্যাম্প চলাকালীন লন্ডনে চক্ষু বিশেষজ্ঞের কাছে গিয়েছিলেন সাকিব। সেখান থেকে ফিরে রংপুরের হয়ে একটি ম্যাচও খেলেছেন তিনি। ফরচুন বরিশালের বিপক্ষে সেদিন ব্যাটিং করার সময় বোঝা যাচ্ছিলো চোখের সমস্যায় ভুগছেন তিনি। ম্যাচ শেষে জানা যায় চোখের ডাক্তার দেখাতে সিঙ্গাপুর যাচ্ছেন সাকিব।

সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে রিপোর্ট হাতে পেয়েছে বিসিবি। রিপোর্ট দেখে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিবৃতি দিয়ে নিশ্চিত করে সেন্ট্রাল সেরাস কোরিওরেটিনোপ্যাথি ভুগছেন সাকিব। এটি মূলত চোখের রেটিনার সমস্যা। মেকুলাতে সমস্যা হলে দৃষ্টিতে সমস্যা হয়ে থাকে।

জানা গেছে অতিরিক্ত মানসিক চাপের কারণে মেকুলায় তরল জমা হয়েছে। যার ফলে ব্যাটিং করতে সমস্যা হচ্ছিলো সাকিবের। এদিকে বাংলাদেশের অধিনায়ককে আপাতত পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে বিসিবি। যদিও সিলেট পর্বের শুরু থেকেই বিপিএল খেলবেন তারকা এই ক্রিকেটার।

বুধবার রাতে বিবৃতি দিয়ে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিষ চৌধুরী জানান, দেশি ও বিদেশি চক্ষু বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা এবং চোখের বেশ কিছু পরীক্ষা–নিরীক্ষার পর নিশ্চিত হওয়া গেছে যে সাকিব বাঁ চোখে এক্সট্রাফোভিয়াল সেন্ট্রাল সেরস কোরিওরেটিনোপ্যাথি সমস্যায় ভুগছেন।

রেটিনার এই ধরনের সমস্যায় সাধারণ দেখতে সমস্যা হয়। কোন পর্যায়ের সমস্যা হয় বিশদ ব্যাখ্যা না থাকলেও মেডিকেল বিভাগের এক সদস্য জানান, আপাতত খেলায় কোনো বাধা নেই।

চোখ যেহেতু শরীরের স্পর্শকাতর অংশ, এই সমস্যা দূর করতে তাই আগ্রাসী কোনো চিকিৎসা পদ্ধতিতে যাওয়া হবে না। সময় নিয়ে রক্ষণশীল অ্যাপ্রোচে আগানো হবে। রংপুর রাইডার্স জানিয়েছে, সিলেটে দলে যোগ দিলেও সাকিবের খেলা নির্ভর করছে একান্ত তার ওপর। তিনি নিজে যদি স্বস্তি বোধ করেন তবেই মাঠে নামবেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply