টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে নিউজিল্যান্ড, দ্বিতীয় ভারত

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এসেছে বড় পরিবর্তন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সম্প্রতি শেষ হওয়া সিরিজে টানা দুই জয়ে এক লাফে শীর্ষে উঠে এসেছে নিউজিল্যান্ড। অবনতি হয়েছে প্রোটিয়াদের। এছাড়া একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। পাঁচ থেকে চারে উঠে এসেছে টাইগাররা। অন্যদিকে, ইংল্যান্ডের বিপক্ষে টানা দু্ই জয়ে পয়েন্ট বেড়েছে ভারতেরও।

টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে চারটি ম্যাচ খেলেছে নিউজিল্যান্ড। তিন জয়ের বিপরীতে এক পরাজয়। পয়েন্ট ৩৬। পয়েন্টের শতাংশ ৭৫.০।

ইংল্যান্ডের কাছে হায়দরাবাদে সিরিজের প্রথম টেস্টে হারের পর আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় দুই থেকে পাঁচে নেমে গিয়েছিল ভারত। বিশাখাপত্তম ও রাজকোটের বিশাল জয়ে আবারও নিজেদের জায়গা পুনরুদ্ধার করেছে রোহিত শর্মারা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৭টি ম্যাচ খেলে ৪টিতে জিতেছে ভারত। দুটি হার ও এক ড্র। ভারতের পয়েন্ট ৫০। পয়েন্টের শতাংশ ৫৯.৫২।

শীর্ষ থেকে তিনে নেমে গেছে অস্ট্রেলিয়া। ১০টি টেস্টের মধ্যে ৬টি জয় অজিদের। হেরেছে ৩টি ম্যাচ, ড্র ১টি। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৬৬। তাদের পয়েন্টের শতাংশ ৫৫.০০। এক জয় ও এক হারে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে চারে আছে বাংলাদেশ। পাঁচ নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্টের শতাংশ ৩৬.৬৬। ছয়ে থাকা ক্যারিবীয়দের পয়েন্টের শতাংশ ৩৩.৩৩।

সাতে নেমে গেছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্টের শতাংশ ২৫.০। এ ছাড়া ভারতের বিপক্ষে টানা হারে পয়েন্ট কমেছে ইংল্যান্ডেরও। ইংলিশদের পয়েন্টের শতাংশ এখন ২১.৮৮।

আইসিসির নিয়ম অনুযায়ী পয়েন্টের শতাংশের ওপর নির্ভর করেই হচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার হিসাব। সব দল সমানসংখ্যক টেস্ট ম্যাচ খেলার সুযোগ না পাওয়ায় পয়েন্টের শতাংশ হিসেবে ক্রম নির্ধারণ করেছে আইসিসি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply