অনেক তরুণ আমার ফিটনেসের ধারেকাছেও নেই: মুশফিক

|

জাতীয় দলের টি-টোয়েন্টি ফরম্যাট থেকে আগেই অবসরে গিয়েছেন মুশফিকুর রহিম। প্রায়শই তাকে শুনতে হয় বয়স হয়ে যাওয়ার কথা। বয়সের দোহাই দিয়ে জাতীয় দল থেকে সরিয়ে দেয়ার প্রশ্নও উঠেছে বারবার। যখন বলা হয় বুড়োদের দল, তখন কি আলাদা একটা প্রেরণাও কাজ করে?

এমন প্রশ্নের জবাবে মুশফিক বলেন, না ভাই, আমাকে মোটিভেট করে না। আমার কাছে খারাপ লাগে। কারণ, আপনি যদি এখনও অনেক তরুণ খেলোয়াড়দের আমার সামনে নেন, আমি অবশ্যই নিশ্চিত তারা আমার ফিটনেসের ধারেকাছেও থাকতে পারবে না। আমি এটা লিখে দিতে পারি। ফিটনেসের ক্রাইটেরিয়া বয়স দিয়ে নয় পারফরম্যান্সে বিচার করতে হয়।

বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে ম্যাচসেরা মুশফিকের ৩৮ বলে ৪৭ রানের অপরাজিত ইনিংসে ভর করে রংপুরকে হারায় বরিশাল। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে এসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বিস্ফোরক কিছু মন্তব্য করেন তিনি। তার মধ্যে ফিটনেসের এ বিষয়টি অন্যতম।

এছাড়াও, তার কাছে জানতে চাওয়া হয়েছিল অভিজ্ঞতার মূল্য নিয়ে। সমালোচকদের পাল্টা খোঁচা দেয়ার জন্য এমন মোক্ষম সুযোগই যেন খুঁজছিলেন তিনি, বলেন, কেন ভাই, টুর্নামেন্ট শুরুর আগে তো বললেন যে, বরিশাল সবচেয়ে বুড়াদের দল। অভিজ্ঞদের দিয়ে টি-টোয়েন্টি খেলা হয় না। তো আজকে আমরা এখানে!

মুশফিকের মতে, শুধু টি-টোয়েন্টি ক্রিকেটেই নয়, সব সংস্করণেই অভিজ্ঞতা ব্যাপারটি মহামূল্য। বলেন, এই ধারণাটা খুবই ভুল। অভিজ্ঞতার দাম সব ফরম্যাটে আছে। এটাই হচ্ছে দুনিয়ার নিয়ম। নতুনরা আসবে, পুরোনোরা চলে যাবে এবং তাদের সংমিশ্রণে এই জিনিসটা তৈরি হয়ে যাবে। আমরা যারা আছি, এই লেগাসিটা যেন রেখে যেতে পারি এবং তারা (নতুনরা) যেন এখান থেকে বড় হয়।

মুশফিকের ফিটনেস নিয়ে তো কখনই প্রশ্ন ছিল না। এমন ক্রিকেটারকে বাংলাদেশ নিশ্চয়ই টি-টোয়েন্টি দলে পেতে চাইবে? কিন্তু এই প্রশ্নেও মুশফিকের কাটখোট্টা জবাব, এটা তো এখন ভালো খেলার পর বলছেন। আগে তো কেউ এটা বলেননি। এরপর যোগ করেন, আমি শুধু একটা প্রশ্ন করি, রিটায়ার কি করেছিলাম ভাই? কিছুক্ষণ মাথা ঝাঁকিয়ে আক্ষেপের স্বরে বলেন, হ্যাঁ, রিটায়ার করেছিলাম…।’ যখন অবসর নিয়েছিলাম, তার আগের এক মাস একটু দেখে নিয়েন। আর কিছু বলার নেই।

/এমএইচ

 

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply