রাশিয়ায় ইহুদি উপাসনালয়সহ একাধিক জায়গায় বন্দুক হামলা, নিহত ১৫

|

রাশিয়ার দাগেস্তানে ইহুদি উপাসনালয়, অর্থোডক্স গীর্জা ও পুলিশের তল্লাশিচৌকি লক্ষ্য করে সিরিজ হামলা চালিয়েছে একদল বন্দুকধারী। রোববার (২৩ জুন) বন্দুকধারীরা পেন্টেকস্টের অর্থোডক্স উৎসবের দিন এ হামলা চালায়। এতে মৃত্যু হয়েছে পুলিশ কর্মকর্তাসহ কমপক্ষে ১৫ জনের। খবর, বিবিসির।

নিহতদের মধ্যে রয়েছে সাত পুলিশ কর্মকর্তা ছাড়াও একজন পাদ্রী ও একজন নিরাপত্তারক্ষী। এছাড়া হামলাকারীদের মধ্যে ছয়জন মারা গেছেন। বাকিদের ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।

তবে এই হামলার সঙ্গে কারা জড়িত, তা এখনো শনাক্ত করা যায়নি। যদিও দাগেস্তানে অতীতেও জঙ্গি গোষ্ঠীর হামলা হয়েছে। কিন্তু এবার এখনো এই হামলার দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ কর্তৃপক্ষ। হামলায় দুটি গির্জা ও দুটি ইহুদি উপাসনালয়কে লক্ষ্যবস্তু করা হয়। দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালায় এক অর্থোডক্স গির্জার পাদ্রীকে হত্যা করা হয়েছের সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, কালো পোশাক পরা কয়েকজন ব্যক্তি পুলিশের গাড়িতে অতর্কিত গুলি করছে।

উল্লেখ্য, প্রাচীন ইহুদি সম্প্রদায়ের আবাসস্থল হিসেবে খ্যাত ডারবেন্টে তাদের উপাসনালয় ছাড়াও একটি গির্জায় আক্রমণ করে বন্দুকধারীরা। পরে তারা সেখানে আগুন ধরিয়ে দেয়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply